Anup Bandyopadhyay Website Logo
ads1-728x90

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রবন্ধ উদ্ধৃতি পর্ব-৬

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রবন্ধ উদ্ধৃতি পর্ব-৬

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রবন্ধ উদ্ধৃতি পর্ব-৬

” ভাষা ” – আমাদের জাতিসত্তার পরিচয় নির্ধারণ করে। ভাষার সাহায্যেই আমরা বস্তুগত বা অবস্তুগত বিষয়ে মনের মধ্যে একটা ছবি আঁকি এবং তারপর সেই বিষয়ের সাথে ক্রিয়া প্রতিক্রিয়া চলতে থাকে। ‘ বই’ শব্দটি, ‘ফুল ‘ শব্দটি উচ্চারিত হোলো বাংলা ভাষায়– মনের মধ্যে একটা ছবি আঁকা হোলো। বই অথবা ফুল সম্বন্ধে আরও জানতে চেষ্টা করলাম। কিন্তু BOOK অথবা FLOWER মনের মধ্যে কোনো ছবি আঁকছে না– কেননা আমি ইংরেজি ভাষা জানিনা। যখন জানলাম ঠিক তখনই বই , ফুল- র সাথে সম্পর্ক তৈরি হয়ে গেল- জ্ঞানের বিস্তার এবং গভীরতা ঘটতে থাকল। শিশু শিক্ষার বিষয়টি একটু মনোযোগ দিয়ে লক্ষ্য করলেই এই পদ্ধতি সম্পর্কে পরিস্কার ধারণা তৈরি হয়ে যায়।

এতটা বকবক করলাম এই জন্য যে — আমাদের দেশে স্বাধীনতার আগে থেকেই ভাষাকে তার চরিত্র ও বৈশিষ্ট্য থেকে আলাদা করে কেবল মাত্র’ ক্ষমতা’

Also Read: রবীন্দ্রনাথ ও মাতৃভাষা

বিস্তার করার মাধ্যম হিসেবে ব্যবহার করার চেষ্টা চলে আসছে। এবং সেক্ষেত্রে–‘হিন্দি ‘ – কে বেছে নেওয়া হয়েছে — হিন্দি – হবে ক্ষমতার ভাষা, আর এই হিন্দি যাঁদের মাতৃভাষা তাঁরা অবশ্যই, অবশ্যই হবেন-‘ক্ষমতাবান ‘। ঠিক সংস্কৃত, আরবি – ফারসি, ইংরেজি ভাষার রাজ্য- রাজনীতি- ক্ষমতা ইত্যাদি ক্ষেত্রে যতটা আধিপত্য ছিল, হিন্দিভাষিদেরও তাই- ই থাকবে। সমস্যা হলো– তখন ছিল রাজাদের ব্যাপার আর এখন গণতান্ত্র। সবার করের টাকায় সবার উন্নতি হবে, সমান অধিকার নিশ্চিত করতে হবে।
রবীন্দ্রনাথ ঠাকুরের প্রবন্ধ উদ্ধৃতির মাধ্যমে আমরা চেষ্টা করবো ‘ভাষা ‘ বিষয়টিকে আরও একটু পরিস্কার করে বুঝতে : —-

১) ইংরেজি ভাষা ও আমরা:–

ইংরেজি ভাষাটা একে রাজার ঘরের মেয়ে, তাহাতে আবার তিনি আমাদের দ্বিতীয় পক্ষের সংসার, তাঁহার আদর যে অত্যন্ত বেশি হইবে তাহাতে বিচিত্র নাই।তাঁহার যেমন রূপ তেমনি ঐশ্বর্য।

( সাহিত্য / বাংলা জাতীয় সাহিত্য)

২) প্রশ্ন : –

ভরসা করিয়া এটুকু কোনোদিন বলিতে পারিব না যে, উচ্চশিক্ষাকে আমাদের দেশের ভাষায় দেশের জিনিস করিয়া লইতে হইবে?
( পরিচয়/ শিক্ষার বাহন)

৩) বাংলাভাষা :—-

বঙ্গভাষা রাজভাষা নহে, বিশ্ববিদ্যালয়ের ভাষা নহে, সম্মানলাভের ভাষা নহে, অর্থোপার্জনের ভাষা নহে, কেবলমাত্র মাতৃভাষা। যাঁহাদের হৃদয়ে ইহার প্রতি একান্ত অনুরাগ ও অটল ভরসা আছে, তাঁহাদেরই ভাষা। যাঁহারা উপেক্ষাভরে দূরে থাকেন তাঁহারা বাংলা ভাষার প্রকৃত পরিচয় লাভ করিতে কোনো সুযোগই পান নাই।তাঁহারা তর্যমা করিয়া বাংলার বিচার করেন। অতএব সভয়ে নিবেদন করিতেছি এরূপস্থলে তাঁহাদের মতের অধিক মূল্য নাই।

( সাহিত্য / বাংলা সাহিত্যের প্রতি অবজ্ঞা)

Read More: রবীন্দ্রনাথ ঠাকুর– স্বদেশ, স্বাধীনতা ও আমরা – পর্ব – ০৪

কতটা স্পষ্ট উচ্চারণে রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর মতামত জানিয়েছেন। এমন আরও উদ্ধৃতির জন্য

” রবীন্দ্রনাথ ঠাকুরের নাটক প্রবন্ধ উদ্ধৃতি সংকলন ” – গ্রন্থটি এবং ANUP BANDYOPADHYAY YOUTUBE CHANNEL টি হয়তো আপনাদের কাজে লাগতে পারে।

আগামী পর্বে ” ভাষা ” – বিষয়টি নিয়ে আরও কিছু উদ্ধৃতি নিয়ে উপস্থিত হব।

ভালো থাকবেন।

ads1-728x90

Related Articles

Leave a Reply

Your email address will not be published.